fbpx

বিদেশে উচ্চশিক্ষা। আপনি কেন করবেন? আপনার কি কি যোগ্যতা লাগবে? স্কলারশিপ লাভের উপায় ?

বিদেশে উচ্চশিক্ষা

বিদেশে উচ্চশিক্ষা করতে যাওয়া অনেকের কাছে স্বপ্নের বিষয়। আবার কারো কাছে অসাধ্য। সবাই বিদেশের স্টুডেন্ট ভিসা পায় না। আবার অনেকেই আছে যারা একটু চেষ্টা করলেই বিদেশী বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়ে যান। এমনকি স্কলারশিপও পেয়ে যায় অনেকেই। নিশ্চই আপনি ভাবছেন, কারা সেই সৌভাগ্যের অধিকারী।

কেন বিদেশে উচ্চশিক্ষার জন্য যাবেন, কিভাবে যাবেন এবং কোন দেশে পড়তে গেলে আপনার জন্য ভালো হবে, কাদের মাধ্যমে যাবেন, সবই জানতে পারবেন নিচের লেখাটি পড়ে।

বিদেশে উচ্চশিক্ষা কেন গ্রহণ করবেন?

যারা পড়াশোনার মান, কর্ম সংস্থান ও নিরাপদ জীবন যাপনের কথা চিন্তা করেন, তারাই বিদেশী বিশ্ববিদ্যলয়ে ভর্তির সুযোগ খুজে বেড়ান। বিদেশী বিশ্ববিদ্যালয় গুলো সাধারণত ছাত্র রাজনীতি মুক্ত থাকা ও খাওয়ার মান অনেক ভাল থাকায় বাবা মা’রাও নিশ্চিন্তে সন্তান দের বিদেশে পাঠাতে ইচ্ছুক হন।

তাই যদি আপনার আর্থিক স্বচ্ছলতা থাকে তাহলে জীবনের সবচেয়ে লাভজনক বিনিয়োগটা বিদেশে পড়া লেখার জন্যই করুন। অথবা যদি সন্তানের জন্য সচ্ছলতা চাচ্ছেন, সন্তান কেও বিদেশে পড়াশোনার জন্য পাঠানর চিন্তা করুন।

আর যদি স্কলারশিপ পেয়ে যান, তাহলে তো কোন কথাই নেই।

কানাডা, আমেরিকা, মালয়েশিয়া, লন্ডন ও অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যলয়ে ভর্তির জন্য কল করুন- ০১৭২০৫৫৩২৭৬-৭৮

ভাষা দক্ষতা কেমন লাগে?

শুরুতে আপনার যা লাগবে সেটি হল ভাষার দক্ষতা। এর জন্য প্রয়োজন IELTS PREPARATION COURSE. তবে বেশিরভাগই আইইএলটিএস (IELTS) স্কোর ৫.৫ থেকে ৬.৫। তবে ৭-৮ স্কোর কে স্ট্যান্ডার্ড ধরা হয়। কিছু কিছু ক্ষেত্রে টোফেল (TOEFL) স্কোর ৬০ থেকে ১০০ পর্যন্ত বিভিন্ন ইউনিভার্সিটি গুলো চেয়ে থাকে। এছাড়াও কোন কোন ক্ষেত্রে জিআরই (GRE) অর্থাৎ- Graduate Record Examination, জিম্যাট (GMAT) অর্থাৎ- Grauate Management Admission Test, নিউস্যাট (NEWSAT) ইত্যাদি পরীক্ষার প্রয়োজন হয়ে থাকে।

বিদেশে স্টুডেন্ট ভিসা কিভাবে পাবেন?

আপনি কি অ্যামেরিকার একটি বিশ্ববিখ্যাত বিশ্ববিদ্যালয়ে পড়তে অনেক ইচ্ছুক? তাহলে আপনার প্রথম কাজ হল সে বিশ্ববিদ্যালয়ে পড়তে যাওয়ার জন্য নিজের দক্ষতা কে প্রস্তুত করা। প্রস্ততি বলতে আপনাকে বিশ্ববিদ্যালয়ের পরিবেশের সাথে নিজেকে মানিয়ে নেওয়ার যোগ্যতাটাও তৈরি করতে হবে। IELTS এ একটি ভাল রেজাল্ট করে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় আপনাকে ভর্তির জন্য আবেদন করতে হবে। ভালভাবে টিউশন ফির পরিমাণসহ অন্যান্য বিষয় জেনে নিন।

IELTS প্রিপারেশন কোর্স এর জন্য কল করুন – ০১৭২০৫৫৩২৭৮

স্কলারশিপ অর্জনের জন্য কি করণীয়?

স্কলারশিপের জন্য দরকার ভালো রেজাল্ট, IELTS এ ভাল স্কোর, সময়মত পরিকল্পনা গহন ও আপনার একান্ত ইচ্ছা। এগুলো ঠিক থাকলে এবং আল্লাহর ইচ্ছা হলে স্কলারশিপ নামক সোনার হরিণ চলে আসবে আপনার ঝুড়িতে।

বিদেশে পড়াশোনার খরচ কেমন?

বর্তমান সময়ে বিদেশে উচ্চশিক্ষা করতে দেশের খরচের চেয়ে খুব বেশি খরচ হয়না। বরং চিন্তা করলে কমই হয়। তারপর ও অনেকের কাছে বেশি মনে হয়। বিদেশে পড়াশোনার খরচ দেশ, ইউনিভার্সিটি এবং বিষয়ের উপর নির্ভর করে। অবশ্যই ভাল ভাবে জেনে নিবেন আবেদন করার আগে।

স্টুডেন্ট ভিসা প্রসেসিংকীভাবে করবেন?

শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হওয়ার পর তাদের পাঠানো অফার লেটার এ উল্লেখিত ডেডলাইনের মধ্যেই প্রতিষ্ঠানে পৌছাতে হবে। জেনে নিন ভিসার জন্য সাধারনত যে সব কাগজপত্র লাগে-

  • শিক্ষাগত কাগজপত্রঃ সনদপত্র, নম্বরপত্র, প্রতিষ্ঠান প্রধানের প্রশংসাপত্রের সত্যায়িত ফটোকপিসহ মূলকপি।
  • পাসপোর্টঃ আপনার পাসপোর্টের মেয়াদ কমপক্ষে ১ বছর থাকতে হবে এবং অন্যান্য সকল তথ্যের সাথে শিক্ষাগত কাগজ এর মিল থাকতে হবে। আর যদি আপনার পাসপোর্ট করা না থাকে পাসপোর্ট করে নিতে হবে।
  • শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির অফার লেটার।
  • আর্থিক সামর্থ্যের প্রমানপত্র জমা দিতে হবে।
  • ছবিঃ পাসপোর্ট সাইজ এর ছবি, ভদ্র পোশাকে তোলা স্মার্ট, রঙ্গিন ও স্পষ্ট ছবি জমা দিতে হবে।
  • টিউশন ফিঃ শিক্ষা প্রতিষ্ঠান এবং সাবজেক্ট অনুযায়ী টিউশন ফি ভিন্ন হয়ে থাকে।
  • IELTS Certificate
  • পুলিশ ছাড়পত্রঃ পুলিশ ছাড়পত্রের জন্য নিজ নিজ থানায় যোগাযোগ করে একটি নির্দিষ্ট ফি প্রদানের মাধ্যমে এটি সংগ্রহ করতে পারেন। তবে আপনার বিরুদ্ধে দেশ ও আইনবিরোধী অভিযোগ থাকলে আপনি পুলিশ ছাড়পত্র পাবেন না।

সুতরাং, বিদেশে উচ্চশিক্ষা এখন উন্মুক্ত। এখনই যোগাযোগ করুন আমাদের সাথে, আমরা উপরিউক্ত সকল সেবা প্রদানে অঙ্গীকারবদ্ধ।

গ্লোবালউইংস

ঠিকানা-
Level-7, A Mazid Tower, Ka-24, Progoti Shoroni Rd, (Opposite side of Jamuna Future Park), Dhaka-1229, Bangladesh.

+8801720553274-81 (General Information)

Email : info@wingsbd.com, enquiry@wingsbd.com

Comments

  1. It’s really helpful news for all students who wanna go to higher study in the UK, USA, CA, AUS, etc.
    So Thank you.

    As a student, I have the right to review a best student consultancy firm in Bangladesh which is Education 2 Success.

Leave a Reply

Your email address will not be published.